অস্ট্রেলিয়ার দাপটীয় জয়

125

জুবায়ের আহমেদ:

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সিডনিতে সফরকারী ভারতকে ৬৬ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৬৬ বলে ১০৫ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন স্টিভ স্মিথ।

সিডনিতে টসে জিতে ব্যাট করতে নামে অজিরা, ওয়ার্নার ও ফিঞ্চ ১৫৬ রানের জুটি গড়েন, ওয়ার্নার ৭৬ বলে ৬ চারে ৬৯ রান করে ফেরার পর উইকেটে এসে ঝড় তোলেন স্মিথ। ফিঞ্চ ১২৪ বলে ২ ছয় ও ৯ চারে ১১৪ রান করে ফিরলেও মাত্র ৬২ বলে সেঞ্চুরি করে ৬৬ বলে ৪ ছয় ও ১১ চারে ১০৫ রান করেন স্মিথ। ম্যাক্সওয়েল ১৯ বলে ৩ ছয় ৫ চারে ৪৫ ও ক্যারি ১২ বলে ১৭ রান করলে ৬ উইকেট হারিয়ে ৩৭৪ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে ১০ ওভারে ৫৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন মোহাম্মদ শামি। চাহাল ১০ ওভারে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ ৮৯ রান দিয়ে ১ উইকেট শিকার করেন। শায়ানি ৮৩ ও বুমরাহ ৭৩ রান দিয়ে ১টি করে উইকেট শিকার করেন।

৩৭৫ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান ও আগারওয়াল ৫.২ ওভারে ৫৩ রানের জুটি গড়ে দারুণ শুরু করলেও একে একে আগারওয়াল ২২, কোহলী ২১, আয়ার ২ ও রাহুল ১২ রান করে ফিরলে ১০১ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পরে ভারত। ধাওয়ান ও হার্দিক পান্ডে ৫ম উইকেটে জুটি বেঁধে দলকে এগিয়ে নেন। দুজনে শতকের দিকে এগুলেও ১২৮ রানের জুটি গড়ে শেষে দাওয়ান ৮৬ বলে ১০ চারে ৭৬ ও পান্ডে ৭৬ বলে চারটি ছয় ও সাত চারে ৯০ রান করে ফিরলে জয়ের সম্ভবনা শেষ হয়ে যায় ভারতের। জাদেজা ২৫, শায়ানি অপরাজিত ২৯ ও শামি ১৩ রান করলে ৩০০ পেরোয় ভারতের সংগ্রহ। ৯ উইকেট হারিয়ে ৩০৮ রানে থেমে ৬৬ রানের পরাজয় নিয়ে মাঠে ছাড়ে ভারত।

অস্ট্রেলিয়ার হয়ে ৪ উইকেট শিকার করেন জাম্পা ও ৩ উইকেট শিকার করেন হ্যাজেলউড। ১ উইকেট শিকার করেন স্টার্ক।

৬৬ বলে ১০৫ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন স্টিভ স্মিথ। এ জয়ের ফলে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো স্বাগতিক অস্ট্রেলিয়া।