প্রথমবারের মতো আইপিএল খেলবেন আমেরিকান আলী খান

199

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ-আইপিএল ২০২০ এ কোলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সুযোগ পেয়েছেন প্রথম আমেরিকান ক্রিকেটার আলী খান। ফ্রাঞ্চাইজি টি২০ লীগগুলোতে আলো ছড়ানো পারফর্ম করা এই পেসার সর্বশেষ ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ-সিপিএলের চ্যাম্পিয়ন দল ত্রিনিবাগো নাইট রাইডার্সের হয়ে দুর্দান্ত খেলেছেন।

শাহরুখ খানের দল ত্রিনিবাগোর হয়ে শিরোপা জেতা এই পেসার আইপিএলে শাহরুখ খানের দল কোলকাতা নাইট রাইডার্সেও জায়গা করে নিয়েছেন। কোলকাতার পূর্বে জায়গা করে নেওয়া ইংলিশ পেসার হ্যারি গার্নির পরিবর্তে মোস্তাফিজের খেলার সুযোগ হলেও মুস্তাফিজকে বিসিবি খেলার জন্য অনাপত্তিপত্র না দেওয়ায় শেষে ২৯ বছর বয়সী আলী খানকেই বেছে নেয় কোলকাতা।

সিপিএলে ত্রিনিবাগো নাইট রাইডার্সের হয়ে সদ্য সমাপ্ত মৌসুমে ৯ ম্যাচ খেলে ৯ উইকেট শিকার করেছেন আলী খান। দূর্দান্ত পেসের সাথে ইয়ার্কারে পারদর্শী এই পেসার সিপিএলেও ২ উইকেট শিকার করে দলের জয়ে ভ‚মিকা রেখেছেন।

উল্লেখ্য, আমেরিকার হয়ে একটি মাত্র ওয়ানডে খেলেন আলী খান। ২০১৯ সালে পাপুয়া নিউগিনির সাথে খেলা ম্যাচে ব্যাট হাতে ৩ রান করার পাশাপাশি বল হাতে ১ উইকেট শিকার করেন। এখনো দেশের হয়ে টি২০ অভিষেক হয়নি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জন্ম নেওয়া এই আমেরিকান ক্রিকেটারের। তবে সিপিএল, বিপিএল, টি২০ লীগসহ বহু দেশের হয়েই টি২০ ক্রিকেটে বেশ তারকাখ্যাতি অর্জন করেছেন।