সুফিনুর ইসলাম, ক্রিকবল: একটি ক্রিকেট ম্যাচে বোলারদের মূল লক্ষ্য’ই থাকে প্রতিপক্ষ দলের ব্যাটারদের প্যাভিলিয়নে ফেরানো। আর খেলাটা যখন টেস্ট ম্যাচ তখন তো উইকেট নেওয়া ছাড়া কোন বিকল্প থাকে না বোলারদের। আর এই টেস্ট ক্রিকেটেই ৩* ম্যাচ খেলে আজকের দিনের শুরু পর্যন্ত উইকেট শূন্য ছিলেন সিলেটি পেসার সৈয়দ খালেদ আহমেদ।

এই ম্যাচে উইকেটের দেখা না ফেলে তিনি হয়তো টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বাধিক বল করে উইকেট শূন্য থেকেছেন এমন বোলারদের তালিকায় প্রথমস্থান পেতেন। আজকের দিনের শুরুর আগে ৪০৪ বল করে উইকেট শূন্য থেকে তিনি ছিলেন এ তালিকার দ্বিতীয় স্থানে। এ তালিকায় প্রথম স্থানে আছেন ইংল্যান্ডের “লেন হোপইড” (১৯৩৪) তিনি দুই টেস্ট ম্যাচে ৪৬২ বল করে ছিলেন উইকেট শূন্য। তৃতীয় স্থানে আছেন উইন্ডিজের “জর্জ হ্যাডলি” (১৯৩০-১৯৫৪) তিনি ২২ ম্যাচে উইকেট শূন্য ছিলেন ৩৯৮ বল করে। এবং এ তালিকার দ্বিতীয় স্থানে থেকে গেলেন বাংলাদেশের খালেদ আহমেদ।

এই তালিকায় জায়গা হতো না খালেদের, যদি কিনা ২০১৮ সালের নভেম্বরে উইন্ডিজের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে তার করা বলে কয়েকটা ক্যাচ মিস না করতেন ফিল্ডাররা। সেই ম্যাচ শেষে ক্যাচ মিসের কারণে উইকেট না পাওয়া খালেদের জন্য সংবাদ সম্মেলনে দুঃখ প্রকাশ করেছিলেন ততকালীন টেস্ট ক্যাপ্টেন মাহমুদুল্লাহ রিয়াদ।

নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট হিসেবে এলবিডব্লু’র ফাঁদে ফেলে বাবর আজমকে শিকার করলেন খালেদ।