বিপিএলে শিরোপা জিতেছেন যারা

300

জুবায়ের আহমেদ, ক্রিকবল নিউজ:রাজশাহী রয়্যালস চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে শেষ হয়েছে বঙ্গবন্ধু বিপিএল ২০১৯/২০। পূর্বে একবার রানার্সআপ হলেও এবারই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় দলটি। অপরদিকে বিপিএলে প্রথমবারের মতো শিরোপা জেতার সুযোগ হাতছাড়া হয়েছে খুলনা ও মুশফিকুর রহিমের। দূর্দান্ত খেলেও রানার্সআপেই সন্তুষ্ট থাকতে হয়েছে মুশফিকদের।

২০১২ সালে প্রথমবারের মতো আয়োজিত বিপিএলেই বাজিমাত করে মাশরাফি বিন মোর্তুজার নেতৃত্বাধীন ঢাকা গøাডিয়েটর্স। বরিশাল বার্নাসকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতে দলটি।

২০১৩ সালের বিপিএলেও চ্যাম্পিয়ন হয় ঢাকা গøাডিয়েটর্স। এবার চিটাগাং কিংসকে ৪৩ রানে হারিয়ে টানা ২য় শিরোপা জেতে ঢাকা।

২০১৫ সালের বিপিএলে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাজিমাত করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জেতে মাশরাফি বিন মোর্তুজার নেতৃত্বাধীন কুমিল্লা।

২০১৬ সালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপা জেতে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ঢাকা ডায়নামাইটস। নতুন নামে প্রথম হলেও এটি ছিলো ঢাকার ৩য় শিরোপা জয়।

২০১৭ সালে ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে মাশরাফি বিন মোর্তুজার নেতৃত্বাধীন রংপুর রাইডার্স।

২০১৯ সালের শুরুতে আয়োজিত বিপিএলে ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে ২য়বারের মতো শিরোপা জেতে ইমরুল কায়েসের নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সর্বশেষ বঙ্গবন্ধু বিপিএল ২০১৯/২০ এ খুলনা টাইগার্সকে ২১ রানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে আন্দ্রে রাসেলের নেতৃত্বাধীন রাজশাহী রয়্যালস।

বিপিএলে অধিনায়ক হিসেবে ৩টি ভিন্ন দলের হয়ে সর্বোচ্চ ৪বার শিরোপা জেতেন মাশরাফি বিন মোর্তুজা। ২টি ভিন্ন নামে সর্বোচ্চ ৩বার শিরোপা জেতে ঢাকা। দুইবার শিরোপা জেতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সর্বোচ্চ ৩বার শিরোপা জেতার পাশাপাশি ২বার রানার্সআপ হয় ঢাকা ডায়নামাইটস। ভিন্ন ২টি নামে ২বার রানার্সআপ হয় বরিশাল। ১বার শিরোপা জয়ের পাশাপাশি ১বার রানার্সআপ হয় রাজশাহী।