বিফলে বিলিংসের সেঞ্চুরী!

133

টি২০ সিরিজে ২-১ জয় পেলেও গতকাল তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়ার সাথৈ ১৯ রানের ব্যবধানে হেরেছে স্বাগতিক ইংল্যান্ড। ব্যাট হাতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরীর পর ১১০ বলে ১১৮ রানের ইনিংস খেলেও পরাজিত দলে শ্যাম বিলিংস। অপরদিকে বল হাতে ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা হন অজি পেসার হ্যাজেলউড।

ম্যানচেস্টারে টসে হেরে ব্যাট করতে নামে অজিরা। শুরুতেই ওপেনার ওয়ার্নার ৬ ও ফিঞ্চ ১৬ রান করে ফিরলেও স্টইনিস ঝড়ো ব্যাট করেন। স্টইনিস ৩৪ বলে ৬টি চারে ৪৩, লাবুশেন ২১ ও ক্যারি ১০ রান করে ফিরলে মাত্র ১২৩ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পরা অজিদের হয়ে লড়াই করেন মিশেল মার্শ ও ম্যাক্সওয়েল। দুজনে ৬ষ্ঠ উইকেটে ১২৬ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভীত গড়ে দেন। ম্যাক্সওয়েল মাত্র ৫৯ বলে ৪টি ছয় ও চারে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন। মার্শ ১০০ বলে ৬ চারে ৭৩ রানের ইনিংস খেলেন। শেষের দিকে মিশেল স্টার্ক ১২ বলে ১৯ রানের ঝড়ো ইনিংস খেললে ৯ উইকেট হারিয়ে ২৯৪ রানের সংগ্রহ পায় অজিরা। ইংল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট শিকার করেন আর্চার ও উড। আদিল রশিদ ২ উইকেট শিকার করেন।

২৯৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রানে ২ উইকেট ও ৫৭ রানে ৪ উইকেট হারানোর পর ৫ম উইকেটে ওপেনার জনি বেয়ারিস্টো ও শ্যাম বিলিংস দূর্দান্ত জুটি গড়ে ১১৩ রান সংগ্রহ করেন। বেয়ারিস্টো ১০৭ বলে ৪টি করে ছয় ও চারে ৮৪ রানের ইনিংস খেলেন। শ্যাম বিলিংস ১১০ বলে ২টি ছয় ও ১৪ চারে ১১৮ রানের ইনিংস খেললেও ৯ উইকেট ২৭৫ রানে থামে ইংল্যান্ডের ইনিংস। বেয়ারিস্টো ও বিলিংসের দূর্দান্ত ইনিংসের পরও রয়, রুট, মরগ্যানদের ব্যর্থতায় জয় পাওয়া সম্ভব হয়নি স্বাগতিকদের। জাম্পা ৪ ও হ্যাজেলউড ৩ উইকেট শিকার করেন।

ব্যক্তিগত ১৯তম ওয়ানডেতে ১০১ বলে প্রথম শতক হাঁকিয়ে শেষে ১১০ বলে ১১৮ রানের ইনিংস খেলা বিলিংস পরাজয় নিয়েই মাঠ ছাড়েন। অজিদের হয়ে ম্যাক্সওয়েল ৭৭, মার্শ ৭৩, জাম্পা ৪ উইকেট শিকার করলেও ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জেসন রয়, জো রুট ও মঈন আলীর উইকেট শিকার করা সহ ১০ ওভারে মাত্র ২৬ রান দেওয়া জস হ্যাজেলউড ম্যাচসেরা হন। এ জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডেতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো সফরকারী অস্ট্রেলিয়া।