রাহাতুল ফেরদৌস জাবেদের ক্রিকেট ক্যারিয়ার

219

এশিয়া স্পিনের স্বর্গরাজ্য, এশিয়ার জনপ্রিয় চারটি দেশেই বিশ্বমানের স্পিনারদের ছড়াছড়ি। স্পিনের সাথে যদি ব্যাট হাতেও পারদর্শী হয়, তাহলে স্পিন অলরাউন্ডার হিসেবে আলোচনায় আসতে এবং জাতীয় দলে আসতে খুব বেশি সময় লাগে না এশিয়ায়। বিশেষ করে বাংলাদেশকে স্পিন অলরাউন্ডারের দেশ বলেই আখ্যায়িত করা যায়। ঘরোয়া ক্রিকেট খেলা স্পিনারদের মধ্যে রাহাতুল ফেরদৌস জাবেদও অন্যতম। জাবেদের সমসাময়িক বহু ক্রিকেটার জাতীয় দলে পারফর্ম করলেও এখনো সুযোগ হয়নি সিলেট বিভাগের এই ক্রিকেটারের।

অ-১৯ দলের এই স্পিন অলরাউন্ডার ইতিমধ্যে প্রথম শ্রেণী, লিষ্ট এ খেলছেন নিয়মিত। সিলেট বিভাগ, মোহামেডান, ইষ্ট জোন, প্রাইম দোলেশ্বর, ব্রাদার্স ইউনিয়ন, অ-২৩ দলে খেলেছেন জাবেদ।

২৮টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ১ সেঞ্চুরী তথা ১০৬ রান বেস্টে ৪ ফিফটিতে ৮৯৭ রানের পাশাপাশি বল হাতে ৫ উইকেট বেস্টে ২৮ ম্যাচের ৪৪ ইনিংসে বল করে ৬৮ উইকেট শিকার করেছেন।

৪৭টি লিষ্ট এ ম্যাচ খেলেছেন ইতিমধ্যে। শেষের দিকে ব্যাট করায় ব্যাট হাতে তেমন সফল না হলেও বল হাতে দূর্দান্ত জাবেদ। ৪৫ ইনিংসে বল ৪ উইকেট বেস্টে ৫৪ উইকেট শিকার করেছেন। সর্বশেষ চলতি বছরে করোনা মহামারির কারনে স্থগিত হওয়া ঢাকা প্রিমিয়ার লীগে খেলেছেন ব্রাদার্স ইউনিয়নের হয়ে। সর্বশেষ জাতীয় লীগে খেলছেন নিজ বিভাগ সিলেটে এবং বিসিএলে খেলেছেন ইষ্ট জোনের হয়ে।

এখনো টি২০ ক্রিকেটে অভিষেক হয়নি জাবেদের। বাংলাদেশ অনুর্ধ্ব ১৯ দলে সাবেক এই স্পিন অলরাউন্ডার ঘরোয়া ক্রিকেটের সবকটি আসরে পারফর্ম করে জায়গা করে নেবেন কাঙ্খিত জাতীয় দলে, প্রত্যাশা থাকছেই।