শুভ জন্মদিন কাপ্তান!

154

সোহেল নবী,
ক্রিকবল প্রতিবেদকঃ

বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার কারণেই নতুন করে প্রাণ ফিরে পেয়েছে বাংলাদেশের ক্রিকেট। ম্যাচের পর ম্যাচ, সিরিজের পর সিরিজ দেশকে জিতিয়ে চলেছেন তিনি। তিনি হয়ে উঠেছেন সবার নেতা। সেই নেতার আজ শুভ জন্মদিন।

১৯৮৩ সালের এই দিনে নড়াইলের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম তারকা মাশরাফি বিন মর্তুজা। মাশরাফি বিন মর্তুজার বাবার নাম গোলাম মর্তুজা স্বপন। মায়ের নাম হামিদা মর্তুজা বলাকা। দুই ভাইয়ের মধ্যে মাশরাফি বড়। তিনি আজ ৩৭ পেরিয়ে ৩৮ বছরে পা রাখলেন।

অসামান্য ব্যক্তিত্বসম্পন্ন এ ক্রিকেটারের ছেলেবেলা কেটেছে চিত্রা নদীতে সাঁতার কেটে। স্কুল ফাঁকি দিয়ে ক্রিকেট খেলতে যাওয়া ছেলেটি আজ বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক। পাড়ার মাঠে বল হাতে গতি ছোটানো মাশরাফি প্রথমে সুযোগ পান অনূর্ধ্ব-১৯ দলে। সেখান থেকেই তিনি চোখে পড়েন ওয়েস্ট ইন্ডিজের বোলিং কোচ অ্যান্ডি রবার্টসের। তার হাতে পড়েই ক্যারিয়ার বদলে যায় মাশরাফির। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি প্রথম শ্রেণির কোনো ম্যাচ না খেলেই টেস্টে অভিষিক্ত হন।

গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের মধ্য দিয়ে অধিনায়ক হিসেবে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মাশরাফি।

এর আগে ২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৬টি ম্যাচ। মোট ৮৭ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ।

২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে তার নেতৃত্বে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির অধিনায়কত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারাতে সক্ষম হয় টাইগাররা।

তার আজকের এই শুভ দিনে ক্রিকবল পরিবারের পক্ষ থেকে রইল অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। তার জীবনের সাফল্য কামনা করছি।