বাংলাদেশ ক্রিকেটে আলোর ঝলকানী দিয়ে এসেছিলেন প্রতিভাধর একজন ক্রিকেটার মানজারুল ইসলাম রানা। কিন্তু নির্মম পরিহাস মাত্র ২৩ বছর বয়সে নিভে যায় সেই আলো। আজ সেই মানজারুল ইসলাম রানার ৩৭ তম জন্মদিন। ১৯৮৪ সালের আজকের এই দিনে খুলনায় জন্ম মানজারুল ইসলাম রানার।

২০০৩ সালের ৭ নভেম্বর চট্টগ্রামে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৯ বছর বয়সে রানার অভিষেক ঘটে। তিনি প্রথম বাংলাদেশী ক্রিকেটার যিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম ওভারেই উইকেট নিয়েছেন।

দুর্ভাগ্যজনকভাবে ২০০৭ সালের ১৬ মার্চ সড়ক দুর্ঘটনার কবলে পড়তে হয় মানজারুল রানাকে। খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের নিকট এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন এই ধ্রুবতারা ক্রিকেটার। দুর্ঘটনার সময় রানা নিজেই মোটরসাইকেল ড্রাইভ করছিলেন।

যখন আমরা ক্রিকেটে নড়বড়ে ছিলাম তখন তিনি অল রাউন্ডার শব্দটা বুঝিয়ে দিয়েছেন ব্যাটে বলে সমান পারফরম্যান্স করে! টেস্টে ব্যাট হাতে ৬ ম্যাচে ২৫৭ রান করেছিলেন এবং বল হাতে নিয়েছিলেন ৫ উইকেট! ২৫ ওয়ানডেতে ব্যাট হাতে করেছিলেন ৩৩১ রান এবং বল হাতে নিয়েছিলেন ২৩ উইকেট।

ওপারে ভালো থাকবেন বাংলাদেশের এক উজ্জ্বল নক্ষত্র। এদেশের ক্রিকেটপ্রেমি জাতি আপনাকে স্বরন করে। ক্রিকেটে আপনি বেচেঁ থাকবেন আজীবন।