শুভ জন্মদিন মিঃ ইয়র্কার কিং

370

সোহেল নবী-ক্রিকবল ডেস্কঃ

শুভ জন্মদিন লাসিথ মালিঙ্গা। শুভ জন্মদিন ইয়র্কার কিং। ১৯৮৩ সালের আজকের দিনে শ্রীলঙ্কার গলে প্রত্যন্ত এক অঞ্চলে তার জন্ম, তার পুরো নাম সেপারামাদু লাসিথ মালিঙ্গা। ৩৭ এর কোটা পার করে ৩৮ তে পদার্পণ করলেন এই কিংবদন্তি ক্রিকেটার।

রাথগামার সেই নির্জন গ্রামে বালুর মাঠে বন্ধুদের সাথে খেলতে গিয়েই ভালোবেসে ফেলেন ক্রিকেটকে। তখন অবশ্য টেনিস বল দিয়েই ক্রিকেট খেলতেন তিনি। শ্রীলঙ্কায় যত ক্রিকেটার বের হয় তাদের সিংহভাগই আসে স্কুল ক্রিকেট থেকে কিন্তু মালিঙ্গার অস্বচ্ছল পরিবারের সেসব স্কুলে পড়ানোর সামর্থ্য ছিল না। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও শৈশবে স্কুল ক্রিকেটের অংশ হতে পারেননি তিনি। তবে বিদ্যালোকা কলেজে থাকাকালীন সৌভাগ্যক্রমে তিনি শ্রীলঙ্কার সাবেক পেসার চম্পাকা রামানায়েকের নজরে পড়ে যান।

তার অদ্ভুত এই বোলিং অ্যাকশনের কারণে জাতীয় দলের নির্বাচকদের নজরেও পড়েন তিনি। তাই মাত্র ২১ বছর বয়সেই জাতীয় দলের হয়ে অভিষেক ঘটে তার।

অস্ট্রেলিয়ার ডারউইনের মারারা ওভাল মাঠে ২০০৪ সালে অভিষেক ঘটে টেস্ট ক্রিকেটে এবং ২০১১ সালের ২২শে এপ্রিল তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। ক্যারিয়ারে ৩০ টেস্টে নিয়েছেন ১০১ টি উইকেট।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১১ জুলাই, ২০০৪ সালে ডাম্বুলায় সংযুক্ত আরব আমিরাত জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে অভিষেক ঘটে এবং ২০১৯ সালের ২৬শে জুলাই তিনি বাংলাদেশের বিপক্ষে প্রথম ওডিআই ম্যাচ খেলে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

এই ১৫ বছরের ক্যারিয়ারে তিনি ম্যাচ খেলেছেন ২২৬ টি এবং উইকেট নিয়েছেন ৩৩৮ টি। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৮ বার। তার সেরা বোলিং ৩৮ রান দিয়ে ৬ উইকেট লাভ। শ্রীলঙ্কার হয়ে ওডিআই তে তৃতীয় সর্বোচ্চ উইকেট মালিঙ্গার। প্রথম স্হানে মুথিয়া মুরালিধরন ও দ্বিতীয় স্হানে চামিন্ডা ভাস।

টি-২০ ক্রিকেটের এই একটি ফরম্যাটে এখনো খেলে যাচ্ছেন মালিঙ্গা। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ৮৩ টি ম্যাচ খেলেছেন তিনি। ইতোমধ্যেই প্রথম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন। টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী বোলারও তিনি নিয়েছেন ১০৭ টি উইকেট।

আজকের এই শুভ দিনে ক্রিকবল পরিবারের পক্ষ থেকে রইল অনেক অনেক শুভেচ্ছা!