শুভ জন্মদিন লিটন দাস!

21

সোহেল নবী,
ক্রিকবল প্রতিবেদকঃ

বর্তমান সময়ে বাংলাদেশ দলের অন্যতম সম্ভাবনাময় উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাসের জন্মদিন আজ। লিটন কুমার দাস ১৩ অক্টোবর, ১৯৯৪ দিনাজপুরে জন্মগ্রহণকারী বাংলাদেশের উদীয়মান ক্রিকেটার। আজ তার ২৬ তম জন্মদিন।

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য লিটন দাস মূলত উইকেট-কিপার। পাশাপাশি ডানহাতে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে থাকেন। বাংলাদেশের অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৯ দলসহ ঢাকা গ্ল্যাডিয়টর্সে খেলেছেন। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের অন্যতম সদস্য তিনি। ঘরোয়া ক্রিকেটে রংপুর বিভাগের প্রতিনিধিত্ব করছেন তিনি।

২০১১ তারিখে ঢাকা বিভাগের বিপক্ষে তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে। ২০১৪-১৫ মৌসুমে প্রথম-শ্রেণীর ক্রিকেটে ১৫ ইনিংসে ১১৩৬ রান সংগ্রহ করেন তিনি।সফরকারী পাকিস্তানের বিপক্ষে খেলার জন্য ২২ এপ্রিল বাংলাদেশ দল তাদের টুয়েন্টি২০ আন্তর্জাতিকের জন্য দল ঘোষণা করে।

১০ জুন, ২০১৫ তারিখে বাংলাদেশের ৭৭তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক ঘটে তার। ৫ জুলাই, ২০১৫ তারিখে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার টুয়েন্টি২০ আন্তর্জাতিকে ৪৬তম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে অভিষেক ঘটে।

একদিনের ক্রিকেটে লিটন দাশ তার প্রথম সেঞ্চুরি করেন ভারতের বিপক্ষে, ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বরে। বাংলাদেশের জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ২০ টেস্ট, ৩৬ ওয়ানডে ও ২৯ টি-টোয়েন্টি খেলেছেন লিটন। তিন ফরম্যাটে যথাক্রমে ৮৫৯, ১০৭৯ ও ৬৩৬ রান করেন তিনি। তিন ফরম্যাটে তার ১২টি অর্ধশতক ও ৩টি শতক রয়েছে।

তার আজকের এই শুভ দিনে ক্রিকবল পরিবারের পক্ষ থেকে রইল অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। তার জীবনের সাফল্য কামনা করছি।