সফল অধিনায়ক ও কিংবদন্তী স্পিনার ওয়ার্নের জন্মদিনের শুভেচ্ছা

83

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ও সর্বকালের অন্যতম সেরা স্পিনার শেন ওয়ার্ন। টেস্ট ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৭০০ উইকেট এবং টেস্টের ২য় সর্বোচ্চ ৭০৮ উইকেটশিকারী এই স্পিনারের আজ ৫১তম জন্মদিন। জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইল।

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ওয়ার্ন। তখন থেকে ২০০৭ সাল পর্যন্ত ১৪৫ টেস্ট খেলে ইনিংসে ৮ উইকেট, ম্যাচে ১২ উইকেট, এক ম্যাচে ১০ বার ১০ বা ততোধিক উইকেট এবং ইনিংসে ৩৭ বার ৫ উইকেট শিকারে টেস্ট ক্রিকেটে নিজ সময়ে সর্বোচ্চ ৭০৮ উইকেট শিকার করে থামেন। ব্যাটে ৯৯ রান বেস্টে ১২ ফিফটিতে করেছেন ৩১৫৪ রান।

১৯৯৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত ১৯৪ ওয়ানডে খেলে ম্যাচে ৫ উইকেট বেস্টে ২৯৩ উইকেট শিকার করেন। ব্যাট হাতে ৫৫ রান বেস্টে ১০১৮ রান করেছেন। অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯৯ সালের বিশ্বকাজয়ী দলের অন্যতম সদস্য তিনি।

জাতীয় দলের হয়ে টি২০ না খেললেও আইপিএল, বিগব্যাশ, কাউন্টি সহ স্বীকৃত টি২০ ফরম্যাটে ৭৩ ম্যাচ খেলে ৪ উইকেট বেস্টে ৭০ উইকেট শিকার করেছেন। ২০০৮ সালের আইপিএলে ওয়ার্নের অধিনায়কত্বেই শিরোপা জিতে রাজস্থান রয়্যালস।

সফল ক্রিকেট ক্যারিয়ারের পাশাপাশি ব্যক্তি জীবনে নারী ঘটিত কারনে বিতর্কিতও ওয়ার্ন। জাতীয় দলকেও ১৯৯৮ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১১ ম্যাচ নেতৃত্ব দিয়ে ১০ ম্যাচেই জয় পান, হেরেছেন মাত্র ১ ম্যাচে।

১৯৯৩ সালে ওল্ড ট্র্যাফোর্ডে নিজের প্রথম অ্যাশেজ এবং ক্যারিয়সরের ২য় বছরেই ওয়ার্নের লেগ স্টাম্পের অনেক বাইরে পড়া বলটা এক হাতের মতো টার্ন করে ভেঙে দেয় গ্যাটিংয়ের অফ স্টাম্প। কী ঘটে গেল বুঝে উঠতে কিছুক্ষণ দাঁড়িয়ে ছিলেন গ্যাটিং। অজিদের উল্লাসে বুঝেছেন,,তিনি বোল্ড হয়েছেন। এই বলটিকে শতাব্দীর সেরা বল (বল অব দি সেঞ্চুরী) হিসেবে আখ্যায়িত করা হয়েছিল। বল হাতে এমন অবিশ্বাস্য সব ঘূর্নির মায়াজালে বিধ্বস্ত করেছেন ব্যাটসম্যানদের।

অবসরের পরে আইসিসির হল অব ফেমে জায়গা করে নিয়েছেন ওয়ার্ন। মুরালিধরন সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারের বিপরীতে ওয়ার্ন ২য় সর্বোচ্চ উইকেট শিকারী বোলার।

অবসর পরবর্তীতে কোচ ও ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন এই কিংবদন্তি স্পিনার। ক্রিকেট ক্যারিয়ারের মতো কোচ ও ধারাভাষ্যকার হিসেবেও সর্বোচ্চ সফলতা অর্জন করবেন,সে প্রত্যাশা থাকছেই।